যদ্যপি আমার গুরু বই pdf | joddopi amar guru pdf download

joddopi amar guru book by Ahmed Shafa pdf download from freeBDpdf.

যদ্যপি আমার গুরু বইয়ের বিবরনঃ pdf download

বইঃ যদ্যপি আমার গুরু বই pdf

লেখকঃ আহমদ ছফা বই pdf

প্রকাশনীঃ মাওলা ব্রাদার্স এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল (pdf)

ক্যাটাগরিঃ শিক্ষাবিদ বই pdf

আহমদ ছফা এর বই pdf download

pdf download

যদ্যপি আমার গুরু বইয়ের রিভিউঃ pdf download

আহমদ ছফা , একজন শক্তিশালী লেখক , একজন নির্ভীক লেখক যিনি কলম ধরতে ভয় পান না , নির্ভয়ে লিখে চলেন সকল কথা যাই মনে আসে । কারো সমালোচনা যে লেখায় বাধ সাধে না তার এক জ্বলন্ত প্রমাণ এই বই টি যদ্যপি আমার গুরু । এটা আমার পড়া লেখকের প্রথম বই । অনেক নাম শুনে কিনেই ফেললাম এরপর শুরু করে দিলাম । ” যদ্যপি আমার গুরু শুঁড়ি বাড়ি যায় / তথাপি তাহার নাম নিত্যানন্দ রায় ।

এভাবেই শুরু হয় এক গুরুর স্মৃতিচারণা । কে সেই সম্মানিত গুরু যার জন্য এত স্মৃতিচারণা , এক বই এর সৃষ্টি । সেই মানুষ টির নাম অধ্যাপক আবদুর রাজ্জাক । ১১০ পৃষ্ঠার বইটি পুরোটাই লেখা অধ্যাপক আবদুর রাজ্জাকের সাথে লেখকের ২৭ বছরের দীর্ঘ সাহচর্যের না ভোলা অমলিন স্মৃতি থেকে !

Link: উদ্যোক্তা ও ১০১ বিজনেছ আইডিয়া বই pdf download

বই টির পাতায় পাতায় সেই মানুষটির সাথে পরিচয় হবে , কখনো অবাক হয়ে যাবেন , কখনো না হতবাক , আবার কখনো গালে হাত দিয়ে ভাবতেও বসবেন এভাবে কখনো ভাবা যায় ? কিন্তু সেই মানুষ টি ভাবতেন । অত্যন্ত সহজ সরল জীবনযাপন করা মানুষ টির ব্যক্তিত্ব পাঠক কে চমকে দেবে । জ্ঞানের গভীরতা ভাবাতে বাধ্য করবে ।

এই ছন্নছাড়া মানুষ টির কর্ম , তার জগৎ দর্শন , চিন্তা ভাবনা এবং উদার মনের এক চমৎকার চিত্র লেখক আহমদ ছফা এঁকেছেন যেন দক্ষ হাতে । লেখক তার স্মৃতি থেকে খুঁজে খুঁজে বইয়ের পাতায় স্থান দিয়েছেন সেই মানুষটির জীবনের এমন অনেক ঘটনা যা সমালোচিত হয়েছে , কিন্তু লেখক তো থেমে থাকেন নি । জবাবও দিয়েছেন বই টির মুখবন্ধে । এই সম্মানিত মানুষ টা আজীবন চুপ থেকেছেন , কখনোই লাইমলাইটে আসতে চান নি ।

Link: পুঁজিবাদ বই pdf download

কোণায় থেকেই বিতরণ করে গিয়েছেন জ্ঞান । কত মানুষের উপরে ওঠার সিঁড়ি হিসেবে নিজেকে পেতে দিয়েছেন অধ্যাপক আবদুর রাজ্জাক যারা অনেকে পরে ফিরেও চাননি । আহমদ ছফা ও যে ঋণী এই মানুষ টার কাছে । উপন্যাস টির একটি বিশেষ বৈশিষ্ট্য হল আবদুর রাজ্জাকের মুখের ভাষা হুবহু তুলে ধরেছেন লেখক । মুখের ভাষা শুনলেই বুঝা যায় মানুষ টা কতটা সরল কিন্তু জ্ঞানের গভীরতা অনেক ।

যেমন : যখন কোণ নতুন জায়গায় যাইবেন , দুইটা বিষয় পয়লা জানার চেষ্টা করবেন ! ওইজাগার মানুষ কি খায় আর লেখাপড়া কি করে ” জ্ঞান তাপস এই ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পৃক্ত ছিলেন । বইটি থেকে চিন ভারত রাশিয়া সমাজতন্ত্র সহ আরো অনেক বিষয় রাজ্জাক স্যারের উচ্চমার্গীয় বিশ্লেষণ দেখা যায় ।

Also link: সেল মি দিস পেন বই pdf download

এছাড়াও বিশেষ কিছু ব্যক্তিদের সাথে স্যারের উষ্ণ সম্পর্কের ছোয়াও খানিকটা ফুটে ওঠে । এভাবেই আহমদ ছফা নিজের সমস্ত সত্বা দিয়ে রাজ্জাক স্যার কে অনুভব করে গেয়ে গিয়েছেন তার জীবন গাথা । করেছেন গুরুর স্মৃতিচারণা ।। আহমদ ছফার দৃষ্টিভঙ্গি থেকে বলাই যায় গুরু তোমায় সালাম । প্রতিক্রিয়া : রিভিউ করতে খুব কষ্ট হয়েছে , আসলে এই ধরনের বই আগে পড়িনি ।

এমনকি অধ্যাপক রাজ্জাক স্যারের নাম ও প্রথম শুনেছি । ভালোই আগ্রহ নিয়ে শুরু করেছিলাম । শেষের দিকে অতি দার্শনিক কথার কারণে এক ঘেয়ে লাগছিল একটু ।। তবে আহমদ ছফা মনে আগ্রহ জন্মে দিয়ে গেল এই মানুষ টি সম্পর্কে । বই টি কি সংগ্রহে রাখার মত ? সবার পরিচিত একটা বই সংগ্রহে রাখার জন্য পার্ফেক্ট ।

Download now joddopi amar guru book by Ahmed Shafa pdf

download

EBOOk DOWNLOAD