অধঃপতনের অতল তলে pdf download | odhopotoner otol tole pdf

  • বইঃ অধঃপতনের অতল তলে ৷
  • লেখকঃ মোহাম্মাদ আবূ তাহের বর্ধমানী ৷
  • প্রকাশনীঃ জায়েদ লাইব্রেরী ৷
অধঃপতনের অতল তলে pdf

অধঃপতনের অতল তলে pdf download

আমরা আমলের দোষে কলঙ্কিত:

একদিন এক ভদ্রলোক ‘লর্ড বার্নার্ড শ’কে জিজ্ঞেস করলেন- আচ্ছা, বলুনতো স্যার, পৃথিবীর মধ্যে কোন্ ধর্ম শ্রেষ্ঠ? উত্তরে তিনি বললেন, ইসলাম ধর্মই হচ্ছে দুনিয়ার শ্রেষ্ঠ ধর্ম।

আবার ভদ্রলোক জিজ্ঞেস করলেন- আচ্ছা বলুনতো স্যার, কোন্ জাতি নিকৃষ্ট? উত্তরে তিনি বললন, মুসলমান ।

লর্ড বার্নার্ড শ’ একজন বিখ্যাত লোক। তিনি বিভিন্ন সময়ে ইসলাম, কুরআন, মহানবী মুহাম্মাদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও স্বর্ণ যুগের মুসলমানদের ভূয়সী প্রশংসা করেছেন। অথচ জনৈক ব্যক্তির প্রশ্নের জবাবে তিনি মুসলমান জাতিকে নিকৃষ্ট বলে অভিহিত করলেন কেন?

ইতিহাসের ছাত্র মাত্রই জানেন যে, জ্ঞানে, গরিমায়, শিক্ষায়, সভ্যতায়, ইবাদাতে, উপাসনায়, রাজনীতিতে, অর্থনীতিতে, কাব্যে, সাহিত্যে, শিল্পে, বাণিজ্যে, বিজ্ঞানে, দর্শনে, ধর্মে, কর্মে, ত্যাগে, তিতিক্ষায়, মহানুভবতায়, পরোপকারিতায়, শৌর্যে, বীর্যে ও চরিত্রমাধুর্যে মুসলমান জাতিই দুনিয়ার শীর্ষস্থান অধিকার করেছিল।

প্রিয়নবীর পর মাত্র এক শতাব্দীর মধ্যে এশিয়া, ইউরোপ ও আফ্রিকার মধ্যে তারা ইসলামের সুমহান আদর্শকে প্রতিষ্ঠিত করতে সমর্থ হয়েছিল। মদিনা, কুফা, বসরা, দামেশক, বাগদাদ, কর্ডোভা, সেভিল, গ্রানাডা, সমরখন্দ ও ইস্পাহান শহরগুলোকে ব্যবসা, বাণিজ্য, পার্থিব সম্পদ আর শিক্ষা, সভ্যতা, তাহযিব ও তামাদ্দুনের কেন্দ্রস্থলে তারা পরিণত করেছিল।

বিভিন্ন দেশ হতে জাতি- ধর্ম-নির্বেশেষে লাখ লাখ শিক্ষার্থী, লাখ লাখ জ্ঞান-পিপাসু, লাখ লাখ জ্ঞানের সন্ধানী উচ্চশিক্ষা লাভের জন্য মুসলমানদের কাছেই ছুটে যেতো । এ ব্যাপারে সারা দুনিয়া যে মুসলমানদের কাছে ঋণী তাতে কোন সন্দেহের অবকাশ নেই ।

সুবিখ্যাত মুসলিম পণ্ডিত ‘আলকিন্দি’ দর্শন শাস্ত্রের গোড়াপত্তন করেছিলেন। তিনি দর্শন, চিকিৎসা, অংক শাস্ত্র, জ্যোতির্বিদ্যা, রাজনীতি ও ভাষাতত্ত্ব সম্পর্কে দু’শো পঁয়ষট্টিখানা অতি মূল্যবান গ্রন’ রচনা করেছিলেন এবং বারো শতকের টমাস অ্যাকুইনাস পর্যন্ত সমগ্র ইউরোপের উপর একাধিপত্য বিস্তার করতে সমর্থ হয়েছিলেন।…(বই থেকে সংগ্রহ)

ডাউনলোড করুণ, odhopotoner otol tole pdf

Download Link

বইটির পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করা ৷ পিডিএফ বা কন্টেন্ট সম্পর্কে কোনো আপত্তি থাকলে অবশ্যই আমাদের মেইল করবেন ৷ ধন্যবাদ ৷

EBOOk DOWNLOAD