অধিকারীর অধিকার pdf download | adhikarir adhikar pdf book

  • বইঃ অধিকারীর অধিকার ৷
  • লেখকঃ আল্লামা আবদুল হামীদ ফাইযী আল মাদানী ৷
  • প্রকাশনীঃ তাওহীদ পাবলিকেশন্স ৷
অধিকারীর অধিকার pdf

অধিকারীর অধিকার pdf download

সংসার ও সমাজে বসবাস করার সময় বহু অধিকার পাওয়ার থাকে, বহু অধিকার দেওয়ার থাকে। পরিদৃষ্ট হয়, বহু অধিকার নষ্ট হচ্ছে, বহু অধিকারী অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এবং বহু অধিকারের দাবিদার অযথা অধিকারের দাবি করছে।

সকলেই নিজ নিজ স্বার্থানুসারে কোন কিছুর প্রাপ্তিকে নিজের অধিকার বলে দাবি করে এবং স্বার্থে আঘাত লাগলেই অপরের ন্যায্য অধিকার স্বীকার করতেও কুণ্ঠাবোধ করছে। তাই স্বার্থপরতার ঊর্ধ্বে থেকে অধিকারীর অধিকার নির্ধারণ করা বাঞ্ছনীয়।

মহান সৃষ্টিকর্তা ছাড়া প্রবৃত্তির বশীভূত মানুষ সে অধিকার চিহ্নিত করতে সক্ষম নয়। ইসলামের জীবনবিধান ছাড়া সে সকল অধিকার সুনিশ্চিত করতে অন্য কোন বিধান নির্ভুল ও ন্যায়পরায়ণ নয়। মহান আল্লাহ অপেক্ষা ন্যায়পরায়ণ আর কেউ হতে পারে না। আল্লাহর পরে তাঁর নবী এ অপেক্ষা সৃষ্টির প্রতি অধিক হিতাকাঙ্ক্ষী ও দয়ার্দ্র অন্য কেউ হতে পারে না।

‘লাঠি যার, মাটি তার’-এর নীতিতে অধিকার প্রতিষ্ঠা হয়, অধিকার হরণ হয়। কিন্তু তাতে হিংসা ও হানাহানি থাকে। পক্ষান্তরে পূর্ণ ইসলামী পরিবেশ হলে সমাজের দুর্বলতম ব্যক্তিও অনায়াসে তার নিজ অধিকার আদায় পেতে পারে।

জীবনে বহু অধিকার থেকে বঞ্চিত হয়েছি, হয়তো অনেকের বহু অধিকার আদায় করতে সক্ষম হয়ে উঠিনি। বঞ্চনা ও লাঞ্ছনার দ্বারপ্রান্তে অনেক মানুষ সোচ্চার হয়, অধিকার হারিয়ে অনেক লেখকের কলম নির্ঝর রূপ ধারণ করে। হয়তো বা আমিও তাদের একজন।

আমি চাই ন্যায়সঙ্গত অধিকার, আমি চাই ইসলামী সাংবিধানিক অধিকার। মানবের সৃষ্টিকর্তা কর্তৃক প্রদত্ত মানবাধিকার। …(বইয়ের ভূমিকা থেকে কিছু অংশ)

ডাউনলোড করুণ, adhikarir adhikar pdf book

Download Link

বইটির পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করা ৷ পিডিএফ বা কন্টেন্ট সম্পর্কে কোনো আপত্তি থাকলে অবশ্যই আমাদের মেইল করবেন ৷ ধন্যবাদ ৷

EBOOk DOWNLOAD