লাভ এন্ড রেসপেক্ট pdf download | love and respect bangla pdf

  • বইঃ লাভ এন্ড রেসপেক্ট ৷
  • লেখকঃ ড. এমারসন এগারিচেস ৷
  • অনুবাদকঃ রোকন উদ্দিন খান ৷
  • প্রকাশনীঃ প্রচ্ছদ প্রকাশন ৷
লাভ এন্ড রেসপেক্ট pdf

লাভ এন্ড রেসপেক্ট pdf download

ড. এমারসন এগারিচেস এর লিখা এবং রোকন উদ্দিন খান কর্তৃক অনুবাদ খুব ভাল মানের বই ৷

যদি জন্মদিনের তারিখ মনে না থাকে

এভাবেই কয়েকটা বছর কেটে গেল। সারা কখনোই আমার জন্মদিনের তারিখ ভুলত না। কারণ, সে আমাকে অনেক বেশি ভালোবাসতো। অন্যদিকে আমার রাডার স্ক্রিনে জন্মদিনের তেমন কোনো গুরুত্বই ছিল না। আমি ছিলাম নিরেট যুক্তিবাদী মানুষ। তাই প্রতিবার সারার জন্মদিনের আগে সে নিশ্চিত হতে পারত না যে, আমি ওর জন্মদিনের তারিখ মনে রেখেছি কি না। সে আমাকে যেভাবে অনুভব করে, আমি তাকে সেভাবে অনুভব করি কি না!

তাই সারা যা করত, তা আমার প্রতি বিরূপ মানসিকতা থেকে করত- এমনটি বলা যায় না। আসলে সে আমার ভেতরের সবকিছুকে আবিষ্কারের চেষ্টা করত। যে গুণটি আমার নেই, তা খুঁজে বের করার চেষ্টা করত। যদিও সে জানত- ভুলে যাওয়া একটি মানবীয় সাধারণ বৈশিষ্ট্য, তবু সে একবার পরখ করে দেখতে চাইল, আমি ওর জন্মদিনের তারিখ মনে রেখেছি কি না। ওর জন্মদিনে আসা সব কার্ড সে লুকিয়ে ফেলল এবং জন্মদিনের কোনো পূর্বাভাস কোথাও থাকল না। আমি অন্যদিনের মতো বাইরে বেরিয়ে গেলাম এবং এক বন্ধুর সাথে দুপুরের খাবার খেলাম। রাতে বাসায় ডিনার করার সময় সারা নরম সুরে জিজ্ঞেস করল- ‘তাহলে তুমি ও তোমার বন্ধু দুজন মিলে আজ আমার জন্মদিন উদযাপন করলে?’

সারার কথা শুনে আমার ভেতরে কী ঘটে যাচ্ছিল, তা আমি বোঝাতে পারব না। তবে এটুকু বলতে পারি- মনে হচ্ছিল যেন, আমার হৃদপিণ্ড থেকে সমস্ত রক্ত বেরিয়ে গিয়ে পায়ের কাছে আছড়ে পড়েছে এবং পূর্ণ শক্তিতে তা আমার মুখে গিয়ে আঘাত করেছে। কী করে এ অনুভূতি ব্যাখ্যা করব!

দীর্ঘক্ষণ স্তব্ধ হয়ে বসে রইলাম। বলার মতো কোনো কিছুই খুঁজে পাচ্ছিলাম না। জন্মদিন ভুলে যাওয়ার কোনো অজুহাতই আসলে গ্রহণযোগ্য নয়। লক্ষ করলাম- সারা খুব ব্যথিত হয়েছে। কিন্তু সেই সময় আমার ভেতরে এক অদ্ভুত অনুভূতি কাজ করছিল। হ্যাঁ, আমি ওর জন্মদিন ভুলে গিয়ে ভুল করেছি, কিন্তু আমি তো ইচ্ছে করে ভুলে যাইনি। আমার মনে হলো, আমাকে অযথা দোষী সাব্যস্ত করা হচ্ছে। আবার একই সঙ্গে মনে হলো, সামার এবারের আচরণকে তো আর ‘অশ্রদ্ধা’ বলা যাচ্ছে না। এটাকে বরং বলা যায়, অপমান বা রুঢ় আচরণ।…(বই থেকে কিছু অংশ)

ডাউনলোড করুণ, love and respect bangla pdf

Download Link

বইটি রকমারি থেকে মাত্র ২৬৩ টাকা দিয়ে ক্রয় করতে পারেন ৷

বইটির পিডিএফ অনলাইনে খুজে পাওয়া যায়নি ৷ পাওয়া গেলে শিঘ্রই শেয়ার করা হবে ৷

EBOOk DOWNLOAD