সাতকাহন ১ম খন্ড pdf download | Sathkahon 1st part pdf Book

  • বইঃ সাতকাহন ১ম ৷
  • লেখকঃ সমরেশ মজুমদার ৷
  • প্রকাশনীঃ আনন্দ পাবলিশার্স (ভারত) ৷
সাতকাহন ১ম খন্ড pdf

এ উপন্যাসের কেন্দ্র চরিত্রে আছে সাহসী এক মেয়ে দীপাবলী, যে ভাগ্য প্রতিকূলতার বিরুদ্ধে নিরন্তর যুদ্ধ করতে করতে বহু বাঁধা বিপর্যয় পার হতে হতে কিভাবে সন্ধান পেল অমল এক তীরের, তাই নিয়ে এ কাহিনীর প্রথম খন্ড।

সাতকাহন ১ম খন্ড pdf download

বিকেল আর সন্ধেয় বড় গলাগলি ভাব এখানে । কখন যে মিলে মিশে যায় তা পাখিরাও টের পায় না । চা-বাগানের বুক চেবা নুড়ি পাথরের রাস্তা বেয়ে সেইসময় সাইকেলগুলো ফিরে আসে কোয়ার্টার্সে। তাদের টর্চের আলোয় গাছের পাতাগুলো বহস্যময় হয়ে ওঠে। মদেশিয়া কুলি কামিনরা কাজ সেরে বাড়ি ফেরে রাঁচি-হাজারিবাগের গান গাইতে গাইতে । কয়েক পুরুষ ধরে এইসব গান মুখে মুখে চলে আসছে। একটু বাদেই কুলি লাইনে লাইনে মাদল বাজবে । হাঁড়িয়ার সঙ্গে সেই গান গুলো গাইরে যা একদা বাঁচি-হাজারিবাগের গ্রামে গাওয়া হত । তখন চা-বাগান ঘুমোবে নতুন পড়া হিম মাখতে মাখতে। পৃথিবীটা হয়ে যাবে শুধু তারা আব জোনাকিদেব রাজত্ব।

অমবনাথ সাইকেল ঘুরিয়ে মাঠে চলে এলো। বড়বাবুর বারান্দায় হ্যাজাক জ্বলছে । শামাপোকা ভিড করেছে সেখানে। অনন্ত ঠাকুর এখনও কালীমূর্তি তৈরী করে চলেছে । নিজের কোয়ার্টার্সের সামনে পৌঁছাতেই অমবনাথ সত্যসাধনবাবুকে দেখতে পেলেন। পাতলা অন্ধকারে ছোট টর্চ জ্বেলে আসছেন। সাইকেল থেকে নামতেই ভদ্রলোক টর্চের আলোয় তাঁকে দেখে নিয়ে নমস্কার করলেন, ‘নমস্কার। আজ প্রথমদিন । ছাত্রী কোথায় ?”

একটু ব্যস্ত হলেন অমরনাথ। সত্যসাধনকে দাঁড়াতে বলে তিনি বারান্দায় উঠে পাশের ঘরটির দরজা ধরে টান দিতেই সেটা খুলে গেল । ঘর অন্ধকার । সাইকেল এক পাশে রেখে তিনি ভেতরের ঘরের দরজা ঠেললেন । সেটাতেও খিল নেই । অনেকবার বলেছেন এই দুটো দরজা যেন ভাল করে বন্ধ রাখা হয় অথচ কারো খেয়াল থাকে না। উষ্ণ হতে গিয়েও নিজেকে সামলে নিলেন তিনি। সত্যসাধনবাবু আজ প্রথম পড়াতে এলেন, এসেই যদি ধারণা করেন তাঁর মেজাজ খুব উগ্র তাহলে খারাপ লাগবে। বাইরের ঘরে হ্যারিকেন জ্বলছে । অমরনাথ সত্যসাধনকে আপ্যায়ন করে সেখানে বসালেন। তারপর দ্বিতীয় ঘরে পা দিয়ে গলা তুলে ডাকলেন, ‘দীপা, দীপা, কোথায় গেলি ।

কেউ সাড়া দিল না । ভেতরের বারান্দায় পৌঁছে তৃতীয়বার ডাকতেই রান্নাঘর থেকে অঞ্জলিব গলা ভেসে এল. কেন, তাকে কি দরকার ?

‘দরকার আছে। এত বার বলেছি একবার ডাকলেই সাড়া দিবি তবু অবাধ। হবে । কোথায় সে ?’ প্রশ্ন করামাত্র পেছনের দরজায় শব্দ হল । অমরনাথ ঘুবে হ্যারিকেনের আলোয় দেখলেন মেয়ে দরজা ধরে দাঁড়িয়ে আছে। আব দাঁড়াবাব ভঙ্গী দেখেই মনে হল একটা কিছু ঘটেছে। এখন সেটা শুনতে ইচ্ছে করছিল না ! গম্ভীব গ্লায় তিনি বললেন, “তোমাকে পড়াতে মাস্টারমশাই এসেছেন। যাও, বইপত্র নিয়ে। কোথায় ছিলে তুমি ?’ অত্যন্ত মিনমিনে গলায় জবাব এল, ‘ঠাকুর ঘরের সামনে

‘দাঁড়িয়ে আছ কেন, যাও ।

‘মা আমাকে আব পড়তে নিষেধ করে দিয়েছে। স্কুলে যখন যাব না তখন মাস্টারমশাই-এর কাছে পড়াব কি দরকার !’ মাথা নিচু করে সেই একই স্বরে কথা বলল দীপা ৷..(বই থেকে কিছু অংশ)

ডাউনলোড করুণ, Sathkahon 1st part pdf

Download Link

বইটির পিডিএফ লিংক অনলাইন থেকে সংগ্রীহিত ৷ কন্টেন্ট সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কন্টাকপেজে ইমেল করবেন ৷৷ ধন্যবাদ ৷

EBOOk DOWNLOAD