সাতকাহন দ্বিতীয় পর্ব pdf download | Sathkahon 2nd part pdf

  • বইঃ সাতকাহন দ্বিতীয় পর্ব ৷
  • লেখকঃ সমরেশ মজুমদার ৷
  • প্রকাশনীঃ আনন্দ পাবলিশার্স (ভারত) ৷
সাতকাহন দ্বিতীয় পর্ব pdf download

সাতকাহন দ্বিতীয় পর্ব pdf download

চোখের ওপর হাত রেখে কিছুক্ষণ চুপচাপ শুয়ে রইল দীপাবলী । এরকম চরিত্রের কথা কিছু গল্প-উপন্যাসে পড়েছে সে । লোকটার স্বভাবে একটা ডোন্ট-কেয়ার ভাব আছে, কিন্তু প্রথম দিনের আলাপে কখনও অসম্মান করেনি তাকে ।

এই এলাকার মানুষের জীবনযাত্রার উন্নয়ন, শান্তি শৃঙ্খলা বজায় রাখতে পুলিশকে কাজে লাগানো ইত্যাদি কিছু দায়িত্ব চাকরির সূত্রে তার ওপর অর্পিত । এ গ্রামে থানা নেই। থানার দারোগার সঙ্গে আলাপ হয়েছে ।

ব্রিটিশ আমলের মানুষ । বছর দুয়েকের মধ্যে অবসর নেবেন । কিন্তু লোকটিকে মনে হয়েছে মেরুদণ্ডহীন এবং পাশ কাটানো । এস ডি ও কিংবা এমের সঙ্গে যার সখ্যতা তাঁকে তো দারোগা দেবতাজ্ঞানে পুজো করবেন ।

অর্জুন নায়েক যদি মেয়েদের নিয়ে সুখী হতে চান তাহলে সে কিছুই করতে পারে না যতক্ষণ না ওইসব মেয়ে বা তাদের পরিবার তার কাছে নালিশ করছে । কিন্তু এস ডি ও শেষপর্যন্ত এলেন না। সতীশবাবুর ধারণাই সত্যি হল ।

ভদ্রলোক খবর পাঠালেন অর্জুন নায়েকের মাধ্যমে যেটা দীপাবলী মোটেই পছন্দ করছে না । এখন মনে হচ্ছে উনি বাহানা দিয়েছেন, আসার অভিপ্রায় তার মোটেই ছিল না। এক্ষেত্রে নেখালির মানুষজনের জন্যে আপাতত কিছুই করা যাচ্ছে না ।

এমন সময় বাইরে সাইকেলের ঘণ্টা বাজল। বন্ধ অফিসঘরে দরজায় শব্দ হল ।

দীপাবলী গলা তুলল, ‘তিরি, দ্যাখ তো কে এসেছে ?’ ‘যাচ্ছি।’ তিরি রান্নাঘর থেকে সাড়া দিল ।

গরম বাড়ছে । যেই আসুক দায়ে না পড়লে এই রোদে বের হবে না । ঈশ্বর নামক শক্তিমানের খামখেয়লিপনার শেষ নেই । আষাঢ় থেকে আশ্বিন পর্যন্ত ক্রমাগত বৃষ্টি আর তিস্তা-করলার বুক ছাপানো জলের ঢালে জলপাইগুড়ির মানুষ বিব্রত হয় যেখানে-সেখানে এই মাইলের পর মাইল জমি জলের অভাবে বন্ধ্যা হয়ে থাকে ।

যে কলকাতা শহরে বৃষ্টির দরকার নেই সেখানে একদিন জল পড়লেই লোকে হাঁটুর ওপর কাপড় তুলে হাঁটতে বাধ্য হয়। সমস্ত শরীর চিড়বিড় করছে গরমে। শাড়ি খুলে শুতে পারলে ভাল হত । খাওয়াদাওয়ার পর ঘন্টা তিনেক সেই সুযোগ মেলে । তখন শোওয়ার ঘরের দরজা বন্ধ করে দেয় সে। সংস্কার এমন জিনিস যা কাজের লোকের সামনেও নিজেকে সহজ হতে দিতে পারে না।

তিরি ঘরে এল একটা পিওন-বুক হাতে, তার মধ্যে সরকারি বিধি। উঠে বসে চিঠিটা নিল সে । তিরি কলম এনে দিতে সই করতেই ওটা ফেরত নিয়ে গেল । খামের মুখ ছিঁড়ল দীপাবলী । ডি এমের সরকারি নির্দেশ। আগামীকাল সকাল দশটায় সমস্ত সাব ডিভিশন এবং ব্লকের অফিসারদের সার্কিট হাউসে উপস্থিত থাকতে হবে। মাননীয় কৃষিমন্ত্রী আলোচনা করতে চান ।

দীপাবলীর মনে হল এটা একটা বড় সুযোগ। তার পক্ষে মন্ত্রীর সঙ্গে কথা বলা বা কাজের ব্যাপারে অভিযোগ জানানো ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়ার শামিল। উপরওয়ালা, তস্য উপরওয়ালার অনুমতি চাই। এরকম একটা আলোচনাসভায় মন্ত্রী যদি কিছু জানতে চান তাহলে সরাসরি বলে ফেললে কেউ কিছু মনে করতে পারবেন না। সতীশবাবুকে বলতে হবে সমস্ত পয়েন্ট সুন্দরভাবে বিশ্লেষণ করে রিপোর্ট তৈরি করতে।…..(বই থেকে কিছু অংশ)

ডাউনলোড করুণ, Sathkahon 2nd part pdf

Download Link

বইটির পিডিএফ লিংক অনলাইন থেকে সংগ্রীহিত ৷ কন্টেন্ট সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কন্টাকপেজে ইমেল করবেন ৷৷ ধন্যবাদ ৷

EBOOk DOWNLOAD